ইউটিউব চ্যানেল থেকে কিভাবে আয় করবেন?

youtube-feature

অনেকেই প্রশ্ন করে থাকেন, ইউটিউব থেকে কিভাবে আয় করা যাবে? অনেকেই নাকি ভিডিও আপলোড করে টাকা ইনকাম করে থাকে। উত্তর হচ্ছে: হ্যাঁ। ইউটিউব থেকে টাকা ইনকামের পথ নিশ্চয় আছে। আর তা হচ্ছে ইউটিউব এ গুগল এডসেন্স এর বিজ্ঞাপন বসিয়ে। তাহলে আর দেরি কেনো বিস্তারিত জেনে নিই।

আমরা ইউটিউবে ভিডিও দেখতে গেলে নিচের মত বিজ্ঞাপন প্রায়ই দেখতে পাই। ভিডিওর উপরে বা ডান পাশের কলামে এমন বিজ্ঞাপন দেখতে পাওয়া যায়। চিত্র দ্রষ্টব্য।

youtube-add

এই বিজ্ঞাপনগুলো হচ্ছে গুগলের। গুগল এডসেন্স এর মাধ্যমে এই বিজ্ঞাপনের জন্য আবেদন করতে হয়। কিভাবে ইউটিউবের মাধ্যমে এডসেন্সের জন্য আবেদন করতে হয় তা জেনে নিন এই লিংকে দেয়া পোষ্টের মাধ্যমে। কিন্তু তার আগে জানতে হবে কোন ধরনের ভিডিওতে গুগল বিজ্ঞাপন শো করে। আপনার ইউটিউব চ্যানেলর কোয়ালিটি কেমন হতে হবে।

ভিডিও ইউনিক হতে হবে:

ইউটিউবে আপলোড করা ভিডিও অবশ্যই ইউনিক হতে হবে। আপনার নিজের তৈরি করা ভিডিও বা ইতিপূর্বে অন্য কেউ ইউটিউবে আপলোড করেনি এমন হতে হবে। অন্য কারো ভিডিও ডাউনলোড করে নিজের ইউটিউব চ্যানেলে আপ করলে তা গ্রহনযোগ্য হবে না। এভাবে ভিডিও আপলোড করলে তা এডসেন্স এর জন্য এপ্রুভ হবে না।

ভিডিও হতে হবে কপিরাইট মুক্ত:

অন্য কারো কপিরাইটেট ভিডিও আপনার চ্যানেলে ব্যাবহার করে এডসেন্স এপ্রুপ করা যাবে না। ভিডিও হতে হবে কপিরাইটেট মুক্ত। ভিডিওর ব্যকগ্রাউন্ডে যদি কোনো মিউজিক এড করতে চান, তাও হতে হবে কপিরাইটেট মুক্ত। ইউটিউব ভিডিও এডিটর প্যানেলে কপিরাইটমুক্ত মিউজিক এর একটি লিস্ট দেয়া আছে। আপনি ইচ্ছা করলে তা থেকেও মিউজিক ব্যাবহার করতে পারেন।

ভিডিওর ভাষা:

ভিডিওর ভাষা তেমন কোনো মুখ্য ফ্যাক্টর নয়। যেকোনো ভাষাই এডসেন্সের বিজ্ঞাপন বসানো যাবে। কিন্তু এডসেন্স এপ্রুভ হওয়ার আগে বাংলা ভিডিও আপলোড না করাই ভালো। প্রযোজন হলে ভিডিওতে ইংরেজি ক্যাপশন যোগ করে দিতে পারেন। আর ব্যাকগ্রাউন্ডে হালকা মিউজিক এড করে দিতে পারেন। কোনা ভয়েচ না দিলেও হবে।

ভিডিও দৈর্ঘ্য কমপক্ষে ৪-৫ মিনিট হতে হবে:

ইউটিউবের ভিডিওর দৈর্ঘ্য কত হবে এর কেনো নির্দিষ্ট নিয়ম নেই। তবে অভিজ্ঞতায় মনে হয়, এডসেন্স অ্যাপ্রুব হওয়ার পূর্বে ৪-৫ মিনিটের দুই তিনটি ভিডিও আপলোড করতে হবে।

আশা করা যায়, উপরের কাজগুলো যথাযথভাবে সম্পন্ন করলে ইউটিউবে এডসেন্স অ্যাপ্রুভ হওয়া কোনো সমস্যা নয়।উল্লেখিত মানেরদুই তিনটি ভিডিও বানানোর পরে ইউটিউব এডসেন্স এর জন্য আবেদন করতে পারেন। আশা করি কয়েক ঘন্টার মধ্যে এডসেন্স পেয়ে যাবেন। কিভাবে ইউটিউব এডসেন্সের আবেদন করতে হবে তা জানার জন্যে এই ভিডিও লিংকটি ভিজিট করতে পারেন। ধন্যবাদ সবাইকে।

আমাদের পোস্ট ভালো লাগলে স্বাবস্ক্রাইব করে রাখতে পারেন। আর বন্ধুদেরও শেয়ার করতে পারেন। জ্ঞান বিতরণে কখনো কমে না বরং বাড়ে। আর হ্যাঁ কোনো বিষয়ে অস্পস্টতা থাকলে কমেন্টে জানাবেন।

Al Amin Azad Mainly Web Developer. But Blogging his passion. He loves to teach people that he know. He has a IT firm who are providing their service all over the world.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 + eleven =