গিট টিউটোরিয়াল –২: লোকাল কম্পিউটারে গিট ইনস্টল

git-install-local-computer-1

আগের পর্বে গিট পরিচিতি এবং কেনো গিট ব্যবহার করবো তা নিয়ে আলোচনা করা হয়েছিলো। এই পর্বে আমরা দেখবো কিভাবে গিট লোকাল কম্পিউটারে ইনস্টল দেয়া যায়।

গুগলে গিট ডাউনলোড দিয়ে সার্চ করে বা এই লিংক (https://git-scm.com/downloads) থেকে গিট ডাউনলোড করে নিতে পারেন। এখানে চারটি অপারেটিং সিস্টেমের জন্য গিট দেয়া আছে। আপনি আপনার প্রয়োজন মতো উইন্ডোজ, লিনাক্স বা অন্য কোনোটি ডাউনলোড করে নেন। আমি উইন্ডোজ এর টি ডাউনলোড করে আপনাদেরকে দেখাবো।

git-download

এরপর অন্যান্য সফটওয়ার ইনস্টল দেয়ার মত ইনস্টল দিয়ে নিন। যে অপশন থাকে তাই টিক চিহ্ন রেখে শুধু নেক্সট বাটন চেপে যান। আপনার কম্পিউটারে গিট ইনস্টল হয়ে যাবে।

git-install-local-computer-3

নেক্সট বাটন চেপে যান।

git-install-local-computer-4

নেক্সট বাটন চেপে যান।

git-install-local-computer-5

নিচের অপশনে আপানর কাছে ইনস্টল হওয়ার ডিরেক্টরি জানতে চাচ্ছে। ডিফল্টভাবে C ড্রাইভে ইনস্টল হবে। আপনি চাইলে ডিরেক্টরি পরিবর্তন করতে পারেন। নেক্সট বাটনে চাপুন।

git-install-local-computer-6

এই অপশনে আপনরার কাছে জানতে চাইবে আপনি কি কি ইনস্টল করতে চান। আপনার কিছুই পরিবর্তন করার দরকার নেই না জেনে। তখনই পরিবর্তন করবেন, যখন জানবেন আপনি কি করছেন। নেক্ট বাটনে চেপে যান।

git-install-local-computer-7

স্টার্ট মেনুতে ফোল্ডার না রাখতে চাইলে টিক চিহ্ন দিয়ে রাখুন। নেক্সট বাটন চেপে যান।

git-install-local-computer-8

নেক্সট বাটন চেপে যান।

git-install-local-computer-9

নেক্সট বাটন চেপে যান।

git-install-local-computer-10

নেক্সট বাটন চেপে যান।

git-install-local-computer-11

নেক্সট বাটন চেপে যান।

git-install-local-computer-12

ফিনিশ বাটন চেপে কাজ সম্পন্ন করুন।

git-install-local-computer-13

হয়ে গেল আমাদের গিট ইনস্টল। এবার আমরা গিট ব্যবহার করা শুরু করবো। এর আগে আমাদের গিট কনফিগারেশন করে নিতে হবে। একবারই কনফিগারেশন করতে হবে। কনফিগারেশন করার জন্য গিট ব্যাশ ওপেন করে নিচের মত করে কমান্ড লিখতে হবে। গিট ওপেন করুন স্টার্ট মেনু থেকে।

git-install-local-computer-14

গিট ওপেন করলে নিচের মত উনন্ডো ওপেন হবে। যেখানে নিচের এই কোডগুলো লিখুন। এখানে প্রথম লাইনে আপানর ইউজার নেম দিয়ে এন্টার চাপুন। পরের লাইনে ইমেইল আইডি দিয়ে এন্টার চাপুন।

git-install-local-computer-15

 

$ git config –global user.name “John Doe”

 

$ git config –global user.email johndoe@example.com

স্পেস, ড্যাশ চিহ্ন যথাযথভাবে দিতে হবে। ইউজার নেম একটা দিলেই হবে। রিমোট কন্টোলে গিট আপলোড করার সময় গিটহ্যাব বা গিটল্যাবের ইউজার নেম দিতে হবে। প্রত্যেক লাইনের পরে এন্টার চাপলে কনফিগারেশনের কাজ হয়ে যাবে। গিট ইনস্টল এবং কনফিগারেশনের কাজ শেষ। এবার আমরা গিট ব্যবহার করব। আগামী পর্বে এ বিষয়ে আরো বিস্তারিত হবে।

ভালো লাগলে কমেন্ট করতে ভুলবেন না। আর সাবস্ক্রাইব করে রাখতে পারেন নিয়মিত আপডেট পেতে। ধন্যবাদ সময় নিয়ে পড়ার জন্য।

Al Amin Azad Mainly Web Developer. But Blogging his passion. He loves to teach people that he know. He has a IT firm who are providing their service all over the world.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =